নিজের লাইফ স্টাইল পরিবর্তন করার সেরা ১০ টি উপায় সম্পর্কে জানুন

নিজের লাইফ স্টাইল পরিবর্তন করার সেরা ১০ টি উপায় সম্পর্কে জানুন এই টাইটেলটি পড়ে নিশ্চয়ই আপনার ভালো লাগবে। কারণ, নিজের পরিবর্তন কে না চায়, নিজের উন্নতি কে না চায়। তাই নিজের লাইফ স্টাইল পরিবর্তন করার সেরা ১০ টি উপায় সম্পর্কে জানুন এই আর্টিকেলে আমরা চেষ্টা করব জীবন পরিবর্তনের সবচেয়ে সেরা টিপসগুলো তুলে ধরার। 
আশা করি, নিজের লাইফ স্টাইল পরিবর্তন করার সেরা ১০ টি উপায় সম্পর্কে জানুন, পুরো আর্টিকেলটি পড়ে নিজেকে পরিবর্তনের একটি উপায় অবশ্যই খুঁজে পাবেন।
লাইফ স্টাইল পরিবর্তন করার সেরা ১০ টি উপায়
হঠাৎ করেই নিজেকে বদলে ফেলা যায় না, এর জন্য দরকার কিছু পরিকল্পনা এবং কিছু গাইডলাইন। তাই আজকের এই আলোচনায় নিজের লাইফ স্টাইল পরিবর্তন করার সেরা ১০ টি উপায় সম্পর্কে জানুন সম্পূর্ণটুকু পড়লে কথা দিলাম আপনার পরিবর্তন সুনিশ্চিত।
পোষ্টসূচিঃ নিজের লাইফ স্টাইল পরিবর্তন করার সেরা ১০ টি উপায় সম্পর্কে জানুন।

ভূমিকা

পরিবর্তন কখনো হঠাৎ করেই আসে না। নিজেকে পরিবর্তন করতে চাইলে নিজেকে নিয়ে ভাবতে হবে, সময় দিতে হবে। আপনি যদি মনে করেন আমি পরিবর্তন হয়ে যাব, নিজেকে বদলে ফেলবো, এভাবে কখনোই হবে না। প্রথমেই খুঁজে বের করতে হবে আপনি কি কি পরিবর্তন চান? কোথায় কোথায় আপনার পরিবর্তন হতে হবে? সে বিষয়ে খাতায় লিপিবদ্ধ করুন। 
আর নিজের লাইফ স্টাইল পরিবর্তন করার সেরা ১০ টি উপায় সম্পর্কে জানুন এই নিবন্ধনটি পড়তে থাকুন পরিবর্তন আসবে ইনশাল্লাহ।

ঘুম থেকে উঠেই যে কাজগুলো করবেন

  • লাইফস্টাইল পরিবর্তন করতে চাইলে প্রথমেই আপনাকে যে কাজটি করতে হবে সেটা হলো সকালবেলা ঘুম থেকে উঠতে হবে। 
  • আমরা সবাই জানি সুস্বাস্থ্যই সকল সুখের মূল। সকালে ঘুম থেকে উঠেই খালি পেটে এক গ্লাস পানি পান করুন। এতে আপনার শরীরের কোষ গুলো দ্রুত সতেজ হয়ে উঠবে। 
  • প্রতিদিন নিয়ম করে কিছু সময় হাটুন বা ব্যায়াম করুন।
  • শরীর এবং মনকে সুস্থ রাখতে ব্যায়ামের কোন বিকল্প নেই। এতে আপনার শরীর অনেক হালকা লাগবে যেকোনো কাজ মন দিয়ে করতে পারবেন এবং নিজেকে অনেক আত্মবিশ্বাসী মনে হবে।

সারাদিনের কাজের তালিকা তৈরি করুন

নিজের লাইফ স্টাইল পরিবর্তন করার সেরা ১০ টি উপায় সম্পর্কে জানুন এ আলোচনায় দিনের শুরুতেই কি কি কাজ করবেন, কোন নিয়মের ভেতর দিয়ে জীবনকে পরিচালনা করবেন, সেগুলো লিপিবদ্ধ করুন। সেই সাথে সারাদিনের কাজের যে পরিকল্পনা, যেমন- কখন ঘুম থেকে উঠবেন, কখন ঘুমাবেন, কত মিনিট হাঁটবেন, কয়টায় অফিসে যাবেন। অফিসে গিয়ে কি কি করবেন, অফিস থেকে বাসায় ফিরে কি করবেন, এভাবে প্রতিটি কাজ ধরে ধরে সময়ের সাথে অ্যালাইন করে সারাদিনের কর্মপরিকল্পনার তালিকা তৈরি করুন।
লিখিত আকারের কাজগুলো বাস্তবায়ন করা সহজ হয়। কাজের গুরুত্ব ও সুবিধা বিবেচনা করে কাজগুলোকে সুন্দর করে সাজান। তালিকা করে কাজ করলে কোন কিছু বাদ পড়ার সম্ভাবনা থাকে না। আপনার তালিকার ভিতরে কিছু কাজ থাকবে যেগুলো আপনি সেদিন করতে পারবেন না সেই কাজগুলো পরের দিনের তালিকায় যোগ করে নিন।
সিরিয়াল করার সময় একটা জিনিস মাথায় রাখুন যে কাজটি খুবই জরুরী সেটি প্রথমের দিকে রাখুন এবং কাজটি সমাপ্ত হয়ে গেলে টিক চিহ্ন দিয়ে দিন। যে কাজটি করতে পারলেন না সেটি কেন করতে পারলেন না তার সমাধান খুঁজে বের করুন এবং পরের দিন প্রায়োরিটি বেসিস সেটি করে ফেলুন। এভাবে প্রতিদিন কাজের তালিকা টাকে আপডেট করুন। এটি করতে প্রথম দিকে একটু ঝামেলা এবং কষ্ট মনে হবে। ৫ থেকে ৭ দিন নিয়মিত করলেই দেখবেন অনেক সহজ হয়ে গেছে।

প্রতিটি সময়কে কাজে লাগানোর অভ্যাস গড়ে তুলুন

নিজের লাইফ স্টাইল পরিবর্তন করার সেরা ১০ টি উপায় সম্পর্কে জানুন এ আর্টিকেলে আমরা আমাদের দৈনন্দিন জীবনের অনেক সময় এদিক সেদিক আড্ডা দিয়ে নষ্ট করে ফেলি। কিন্তু আপনি যদি একজন সফল মানুষ হতে চান এবং আপনার লাইফ স্টাইল পরিবর্তন করতে চান তাহলে অবশ্যই আপনাকে প্রতিটি সময় কাজে লাগাতে হবে।
আপনার গুরুত্বপূর্ণ ও জরুরী কাজগুলো সঠিক সময়ে সম্পন্ন করার মাধ্যমে আপনার জীবন অনেক সুন্দর ও সহজ হয়ে উঠবে। যে কাজগুলো খুব বেশি গুরুত্বপূর্ণ নয়, আবার জরুরি নয় এবং আপনার জীবনের লক্ষ্য পূরণের সাথে খুব বেশি সামঞ্জস্যপূর্ণ নয়, সে কাজগুলোকে এড়িয়ে চলুন। সব সময় মনে রাখার চেষ্টা করুন, যে কাজটি আপনার জীবনের সফলতার সাথে সম্পর্ক আছে সেই কাজটি অতি গুরুত্ব দিয়ে সবার আগে করার চেষ্টা করুন।

ভালো বন্ধু নির্বাচন করুন

নিজের লাইফ স্টাইল পরিবর্তন করার সেরা ১০ টি উপায় সম্পর্কে জানুন এই আলোচনায় যতগুলো পয়েন্ট আছে সবচেয়ে গুরুত্বপূর্ণ পয়েন্ট হলো ভালো বন্ধু নির্বাচন। কথায় আছে সৎসঙ্গে স্বর্গবাস, অসৎ সঙ্গে সর্বনাশ। তাই লাইফ স্টাইল পরিবর্তনের ক্ষেত্রে ভালো বন্ধু নির্বাচন আপনাকে করতেই হবে। আর ভালো বন্ধু তখনই চেনা যায় যখন আপনি বিপদে পড়বেন।
আপনার বিপদে যে এগিয়ে আসবে এবং আপনাকে সহযোগিতা করবে সেই আপনার প্রকৃত বন্ধু। প্রতিটি মানুষ তার বন্ধুদের দ্বারা প্রভাবিত হয়। সুসময়ের বন্ধুদের সাথে চা চক্রের আড্ডায় পড়ে আপনার গুরুত্বপূর্ণ কাজ যেন পিছিয়ে না যায় এবং আপনার মূল্যবান সময় যাতে নষ্ট না হয় সেদিকে খেয়াল রাখুন। তাই বন্ধু নির্বাচনে আপনাকে অবশ্যই সঠিক সিদ্ধান্ত নিতে হবে।

সময় পেলেই পছন্দের বই পড়ুন

নিজের লাইফ স্টাইল পরিবর্তন করার সেরা ১০ টি উপায় সম্পর্কে জানুন এই আলোচনায় আমরা সবাই জানি বই হল মানুষের প্রকৃত বন্ধু। মানুষ আপনার সাথে বেঈমানী করতে পারে কিন্তু বই থেকে অর্জিত জ্ঞান কখনো আপনার সাথে বেইমানি করবে না। পেটে ক্ষুধা লাগলে যেমন আমাদের খাওয়ার প্রয়োজন হয় ঠিক তেমনি মনের ক্ষুধা মিটানোর জন্য প্রয়োজন ভালো মানের বই।
আপনি যে পেশায় নিয়োজিত আছেন সেই পেশার সাথে মিল করে বই পড়তে পারেন। তাহলে আপনার মনের খোরাক মেটানোর পাশাপাশি আপনি কর্মজীবনও অনেক দক্ষ হয়ে উঠবেন। সেই সাথে আত্মউন্নয়নমূলক বইগুলোও পড়তে পারেন। দেখবেন আপনার চিন্তা জগতের আমুল পরিবর্তন ঘটবে। আপনার প্রতিদিনের কাজগুলো অল্প সময়, অল্প শ্রম দিয়ে সম্পন্ন করতে পারবেন।
একটা বইয়ের মধ্যে সফলতার গল্পের পাশাপাশি ব্যর্থতার গল্পও পাবেন। যখন আপনি ব্যর্থ হওয়ার কারণগুলো জানতে পারবেন, তখন আপনার বাস্তব জীবনে ভুল তত কম হবে এবং আপনি আপনার কর্মজীবনে ডে বাই ডে উন্নতি করতে পারবেন। তাই বইয়ের কোন বিকল্প নেই। বই হোক আপনার নিত্য সঙ্গী।

সামাজিক যোগাযোগের মাধ্যম গুলো নিয়ন্ত্রণ করুন

নিজের লাইফ স্টাইল পরিবর্তন করার সেরা ১০ টি উপায় সম্পর্কে জানুন সামাজিক যোগাযোগ মাধ্যম বলতে আমরা ফেসবুক, ইউটিউব, টুইটার, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ইত্যাদি অ্যাপসকে বুঝে থাকি। প্রয়োজনে অপ্রয়োজনে একটু পরপরই এই সাইট ওয়্যার গুলো আমরা ভিজিট করি। টুং করে একটা শব্দ হলেই মেসেঞ্জারে ঢুকে পড়ি, শুরু করে দেয় চ্যাটিং, মিনিটের পর মিনিট, ঘন্টার পর ঘন্টা কিভাবে চলে যায় বুঝতেই পারিনা।
মনে এবং শরীরে কোন ক্লান্তিও আসেনা। এটা কি আসক্তির লক্ষণ নয়? প্রিয় বন্ধুরা, হ্যাঁ এটা অবশ্যই আসক্তির লক্ষণ। আমরা এই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে আসক্ত হয়ে পড়েছি। লাইফস্টাইল পরিবর্তন করতে চাইলে অবশ্যই আপনাকে এই আসক্তি থেকে বের হয়ে আসতে হবে। কারণ আমাদের লাইফ স্টাইল পরিবর্তন করার ক্ষেত্রে বর্তমান সময়ের সবচেয়ে বাধা এই মাধ্যমগুলো।
বিশেষ প্রয়োজন ছাড়া এই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো বা ওয়েবসাইট গুলো ব্যবহার করা থেকে বিরত থাকুন। আর বেরিয়ে আসতে না পারলে আপনি কখনোই আপনার লক্ষতে পৌঁছাতে পারবেন না। তাই নিজের লাইফ স্টাইল পরিবর্তন করার সেরা ১০ টি উপায় সম্পর্কে জানুন এই আলোচনায় সামাজিক যোগাযোগের মাধ্যম গুলো কঠোরভাবে নিয়ন্ত্রণ করুন।

যতটুকু পরিকল্পনা করুন ততটুকু বাস্তবায়নের চেষ্টা করুন

নিজের লাইফ স্টাইল পরিবর্তন করার সেরা ১০ টি উপায় সম্পর্কে জানুন এ আলোচনায় পরিকল্পনা বা প্লানিং যে কোন কাজের জন্য খুবই ইম্পরট্যান্ট। কোন একটা কাজ করার শুরুতেই যদি পরিকল্পনাটা ভালো হয় তাহলে কাজের ৮০% সেখানেই হয়ে যায় বাকি ২০% থাকে বাস্তবায়নের জন্য। যেকোনো একটি কাজ বাস্তবায়নের জন্য সবচেয়ে যে জিনিসটি প্রয়োজন সেটা হল দৃঢ় মনোবল।
এ কাজটি আমি করবই বা এ কাজটি আমাকে করতেই হবে এরকম মনোবল থাকলে অবশ্যই নিজের লাইফ স্টাইল পরিবর্তন করার সেরা ১০ টি উপায় সম্পর্কে জানুন এই আলোচনায় আপনি আপনার জীবনকে পরিবর্তন করতে পারবেন। কাজের পরিকল্পনার ক্ষেত্রে খুব বেশি পরিকল্পনা একসাথে না করে ছোট ছোট করে পরিকল্পনা করুন। সেই সাথে বাস্তবায়নের দিকে খুব বেশি মনোযোগ দিন। দেখবেন পরিবর্তন আপনার হবেই ইনশাল্লাহ।

নিজেকে দক্ষ করে গড়ে তুলুন

Skill বা দক্ষতা মানুষকে অনেক দামি করে তোলে। একজন মানুষ, যে কাজের উপর বা বিষয়ের উপর যত বেশি দক্ষতা অর্জন করবে, তত বেশি সে সেখানে মূল্যায়ন পাবে। তাই নিজের লাইফ স্টাইল পরিবর্তন করার সেরা ১০ টি উপায় সম্পর্কে জানুন এই আর্টিকেলে নিজেকে দক্ষ করে গড়ে তোলার কোন বিকল্প নেই। এখন প্রশ্ন জাগতে পারে, কিভাবে আমি নিজেকে দক্ষ করে গড়ে তুলবো?
এই প্রশ্নের সহজ উত্তর হল, যে কাজটি করবেন, মনোযোগ দিয়ে করুন, মন থেকে করুন। সেই কাজটির বাস্তবায়ন সম্পর্কে বিভিন্ন তথ্য জানার চেষ্টা করুন। দেখবেন, খুব ভালোভাবে কাজটি সুসম্পন্ন করতে পেরেছেন এবং সেই সাথে নিজের অজান্তেই আপনার Skill Development হয়েছে। আপনার সামনে যত সমস্যা আসবে, সেগুলো নিজেই সমাধান করার চেষ্টা করুন।
তাহলে নিজের প্রতি আত্মবিশ্বাস বাড়বে, আর আত্মবিশ্বাস মানুষকে অনেক দূরে এগিয়ে নিয়ে যায়। আমাদের দৈনন্দিন জীবনের ব্যবহারিক জিনিসপত্র যেমন- বাসার ফ্যান, মোবাইল,কম্পিউটার, ঘড়ি, চশমা ইত্যাদির ছোটখাটো সমস্যা হলে নিজেই মেরামতের চেষ্টা করুন। এভাবে প্রতিটা কাজে নিজেকে দক্ষ করে গড়ে তুলুন।

পরিবারকে সময় দিন

পৃথিবীর সবচেয়ে নিরাপদ এবং আশ্রয়ের জায়গা হল পরিবার। আবেগ, অনুভূতি, ভালোবাসা, ভালোলাগা যা সবই থাকে পরিবারের মধ্যে। পরিবারের ছোট থেকে শুরু করে বুড়ো পর্যন্ত সবাইকে সময় দিন। সবার সাথেই মন খুলে কথা বলুন এবং হাসতে শিখুন। হাসি, কান্না, আনন্দ ভাগাভাগি করতে শিখুন। ছোট বড় যে সমস্যাই হোক না কেন সবার সাথে শেয়ার করুন।
সবাইকে মূল্যায়ন করুন। সময় পেলেই পরিবারকে নিয়ে ঘুরতে বেরিয়ে পড়ুন। সাধ্যমত একটা রেস্টুরেন্টে একসাথে সবাইকে নিয়ে খেতে বসুন। দেখবেন জীবনের রংটাই পরিবর্তন হয়ে যাবে। যে কোন কাজ দায়িত্বের সাথে করতে পারবেন এবং সফল হবেন।

জীবনের প্রতিটি ক্ষেত্রে ইতিবাচক থাকার চেষ্টা করুন

Always be positive অর্থাৎ, সব সময় ইতিবাচক থাকুন। কথায় আছে, যাদের আবেগ বেশি আছে তারা জীবনে কষ্ট পায় বেশি। তাই আবেগী না হয়ে বাস্তবমুখী হওয়ার চেষ্টা করুন। আর বাস্তবমুখী হওয়ার জন্য যেটা সবচেয়ে প্রয়োজন সেটা হল, যেকোনো পরিস্থিতিকে নিজেকে মানিয়ে নেওয়ার চেষ্টা। আর এই মানিয়ে নেওয়ার চেষ্টা আসে হল ইতিবাচক বা পজেটিভ চিন্তা করার মাধ্যমে। জীবনের প্রতিটি মুহূর্তে যখন ইতিবাচক চিন্তা করবেন, তখন আপনার রাগ বা হিংসা কে দমন করতে পারবেন। লাইফস্টাইল পরিবর্তন করার জন্য ইতিবাচক থাকাটা খুবই জরুরী
প্রিয় পাঠক, নিজের লাইফ স্টাইল পরিবর্তন করার সেরা ১০ টি উপায় সম্পর্কে জানুন এই আলোচনার মাধ্যমে আমরা আমাদের লাইফস্টাইল পরিবর্তন করার সেরা ১০টি উপায় নিয়ে এতক্ষণ আপনাদের সাথে আলোচনা করেছি। আমার দৃঢ় বিশ্বাস, উপরের বিষয়গুলো মেনে চলার চেষ্টা করলে আপনার মধ্যে ইতিবাচক পরিবর্তন অবশ্যই হবে।
পরিবর্তন কখনো একদিনে আসে না পরিবর্তনের জন্য লেগে থাকতে হবে। এই পোস্টটি পড়ার মাধ্যমে আপনাদের জীবন উল্লেখযোগ্য পরিবর্তন হবে বলে আমি বিশ্বাস করি। জীবনের প্রয়োজনে এরকম আরো গুরুত্বপূর্ণ তথ্য জানতে আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সার্চিং লিংক প্রোর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪