৬ মাসের ফার্মেসি কোর্স ২০২৪ - ফার্মেসি কোর্স ফি

প্রিয় পাঠক, আপনি যদি ৬ মাসের ফার্মেসি কোর্স ২০২৪ সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব ছয় মাসের ফার্মেসি কোর্স আপনি কোথায় করলে সব থেকে ভালো হবে এবং কিভাবে করতে পারবেন সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক ৬ মাসের ফার্মেসি কোর্স ২০২৪ সম্পর্কে বিস্তারিত৬ মাসের ফার্মেসি কোর্স ২০২৩

বর্তমানে অনেকেই বেকারত্ব দূর করার জন্য ফার্মেসির কোর্স করে থাকে। আবার অনেকেই জানেনা
ফার্মেসির কোর্স সম্পর্কে। আপনি যদি ফার্মেসির কোর্স সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক ৬ মাসের ফার্মেসি কোর্স ২০২৪।

পোস্ট সূচিপত্রঃ ৬ মাসের ফার্মেসি কোর্স ২০২৪

  • ফার্মাসিস্ট কোর্সে ভর্তি ২০২৪
  • ৬ মাসের ফার্মেসি কোর্স ২০২৪
  • ফার্মেসি কোর্স ফি
  • ফার্মেসি কোর্স ২০২৪ ভর্তি বিজ্ঞপ্তি
  • ফার্মেসি সার্টিফিকেট রেজিস্ট্রেশন কোর্স ভর্তি বিজ্ঞপ্তি
  • সি ক্যাটাগরি ফার্মেসি কোর্স
  • ফার্মেসি কোর্স কোথায় করব
  • শেষ কথা

ফার্মাসিস্ট কোর্সে ভর্তি ২০২৪

প্রিয় পাঠক আপনি যদি ফার্মাসিস্ট কোর্সে ভর্তি ২০২৪ সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব ফার্মাসিস্ট কোর্স সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক ফার্মাসিস্ট কোর্সে ভর্তি ২০২৪ সম্পর্কে বিস্তারিত। আপনি যদি ফার্মাসিস্ট কোরসে ভর্তি হতে চান তাহলে আপনাকে অবশ্যই অনলাইনে ফার্মেসি সার্টিফিকেট রেজিস্ট্রেশন কোর্সের ভর্তির আবেদন করতে হবে। ভর্তির আবেদন করার জন্য আপনার যেসব কাগজপত্র প্রয়োজন হবে সেগুলো হলোঃ
  1. এসএসসি বা সমমানের সনদপত্রের সত্যায়িত কপি
  2. সংশ্লিষ্ট ফার্মেসির ড্রাগ লাইসেন্সের সত্যায়িত কপি এবং মনোনীত ব্যক্তির ক্ষেত্রে ফার্মেসির নিজস্ব প্যাডের মালিক কর্তৃক প্রত্যয়ন পত্র।
  3. জাতীয় পরিচয়পত্র সত্যায়িত কপি
  4. সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি
  5. কোর্স ও পরীক্ষার ফি বাবদ সর্বমোট ৫০০০ টাকা অনলাইন এর মাধ্যমে জমা দিতে হবে।

৬ মাসের ফার্মেসি কোর্স ২০২৪

আপনি নিশ্চয়ই ৬ মাসের ফার্মেসি কোর্স ২০২৪ সম্পর্কে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব ছয় মাসের ফার্মেসি কোর্স সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক ৬ মাসের ফার্মেসি কোর্স ২০২৪ সম্পর্কে বিস্তারিত। আপনি যদি ছয় মাসের ফার্মেসি কোর্সে ভর্তি হতে চান তাহলে অবশ্যই আপনাকে অনলাইন এর মাধ্যমে আবেদন করতে হবে। ফার্মেসি কোর্সগুলোর মধ্যে ছয় মাসের ডিপ্লোমা ইন ফার্মেসি ও চার বছর মেয়াদে স্নাতক কোর্স সব থেকে বেশি জনপ্রিয়।
বাংলাদেশের ফার্মেসি কোর্সের ক্যাটাগরি তিন ধরনের রয়েছে আপনি যেকোন একটিতে কোর্স করে ফার্মাসিস্ট সহজে কোন ওষুধ কোম্পানিতে চাকরি করতে পারবেন। তাই বেকারত্ব দূর করার জন্য বেকারদের ছয় মাসের ফার্মেসি কোর্স করে নেওয়া উত্তম। ফার্মেসি কোর্স গুলো নিচে দেওয়া হলঃ
  1. এ গ্রেড(গ্রাজুয়েট ফার্মাসিস্ট)
  2. বি গ্রেড(স্বীকৃতি ইনস্টিটিউট অফ হেলথ টেকনোলজি ডিপ্লোমা ইন ফার্মেসি ডিগ্রী ধারে)
  3. সিগারেট(ফার্মেসি টেকনিশিয়ান) বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল কর্তৃক পরিচালিত ফার্মেসিভ সার্টিফিকেট রেজিস্ট্রেশন কোর্স পরীক্ষায় উত্তীর্ণ সেই সকল ফার্মেসির টেকনিশিয়ান।

ফার্মেসি কোর্স ফি

আপনি যদি ফার্মেসি কোর্স ফি সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব ফার্মেসির কোর্স ফি কত সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক ফার্মেসি কোর্স ফি সম্পর্কে বিস্তারিত। অনলাইনে আবেদনের ক্ষেত্রে কাউন্সিল কর্তৃক নির্ধারিত কি ৫,০০০ টাকা অনলাইন ডেবিট কার্ড ক্রেডিট কার্ড অথবা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে জমা দেওয়া যাবে। 
তবে অবশ্যই মাথায় রাখবেন কাউন্সিলের নির্ধারিত শীত প্রদানের ক্ষেত্রে অনলাইনে চার্জ আবেদনকারীকেই বহন করতে হবে। ফার্মেসি কোর্স এর ফ্রি 5000 টাকার কম নেবে না। তাই অবশ্যই আপনাকে ৫০০০ টাকা দিয়ে ফার্মেসির কোর্স করতে হবে। এক কথায় বলতে গেলে ফার্মেসি কোর্স ফি পাঁচ হাজার টাকা।

ফার্মেসি কোর্স ২০২৪ ভর্তি বিজ্ঞপ্তি

আপনি নিশ্চয়ই ফার্মেসি কোর্স ২০২৪ ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করবম ফার্মেসি কোর্স ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক ফার্মেসি কোর্স ২০২৪ ভর্তি বিজ্ঞপ্তি। ৬৪ তম ফার্মেসি সার্টিফিকেট রেজিস্ট্রেশন প্রশিক্ষণের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ফার্মেসি কাউন্সিল।
আগামি 1 সেপ্টেম্বর ২০২৪ তারিখ থেকে বাংলাদেশ ফার্মেসি কাউন্সিলের ৬৪ তম ব্যাচ ফার্মেসীর রেজিস্ট্রেশন সার্টিফিকেট কোর্সের ক্লাস শুরু হবে। প্রত্যেক শিক্ষার্থীকে নিজ নিজ কেন্দ্রে অনলাইনে ভর্তির কেন্দ্র থেকে ফার্মেসি কাউন্সিল কর্তৃক নির্ধারিত বই সংগ্রহ করে যথাসময়ে ক্লাসে উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হয়েছে।
ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কে জানতে এই লিংকে প্রবেশ করুনঃ বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল

ফার্মেসি সার্টিফিকেট রেজিস্ট্রেশন কোর্স ভর্তি বিজ্ঞপ্তি

আপনি যদি ফার্মেসি সার্টিফিকেট রেজিস্ট্রেশন কোর্স ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব ফার্মেসীর সার্টিফিকেট কোর্সের রেজিস্ট্রেশন ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক ফার্মেসি সার্টিফিকেট রেজিস্ট্রেশন কোর্স ভর্তি বিজ্ঞপ্তি। 
৬৩ তম ফার্মেসি সার্টিফিকেট রেজিস্ট্রেশন প্রশিক্ষণের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ফার্মেসি কাউন্সিল। আগামি 1 সেপ্টেম্বর ২০২৪ তারিখ থেকে বাংলাদেশ ফার্মেসি কাউন্সিলের ৬৩ তম ব্যাচ ফার্মেসীর রেজিস্ট্রেশন সার্টিফিকেট কোর্সের ক্লাস শুরু হবে। প্রত্যেক শিক্ষার্থীকে নিজ নিজ কেন্দ্রে অনলাইনে ভর্তির কেন্দ্র থেকে ফার্মেসি কাউন্সিল কর্তৃক নির্ধারিত বই সংগ্রহ করে যথাসময়ে ক্লাসে উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হয়েছে।

ফার্মেসি সার্টিফিকেট রেজিস্ট্রেশন কোর্সের প্রশিক্ষণ কেন্দ্রের তালিকা গুলো নিম্নে তুলে ধরা হলো। আপনি আপনার পছন্দমত, সুবিধা মত কেন্দ্র নির্বাচন করে সহজেই ভর্তি হয়ে যান।





সি ক্যাটাগরি ফার্মেসি কোর্স

আপনি নিশ্চয়ই সি ক্যাটাগরি ফার্মেসি কোর্স সম্পর্কে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব সি ক্যাটাগরির ফার্মেসির কোর্স সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক সি ক্যাটাগরি ফার্মেসি কোর্স সম্পর্কে বিস্তারিত। আপনি দুইভাবে সি ক্যাটাগরির ফার্মেসি কোর্সে ভর্তি হতে পারবেন। সি ক্যাটাগরীর ফার্মেসির কোর্স করার নিয়ম সম্পর্কে নিচে আলোচনা করা হলোঃ
  1. একটি হচ্ছে বাংলাদেশ ফার্মাসিস্ট ও ড্রাগিস্ট সমিতির জেলা কার্যালয়ে বা কোন আঘাতে সরাসরি প্রয়োজনীয় কাগজপত্র ও টাকা জমা দিয়ে এই কোর্স করতে পারবেন।
  2. আরেকটি হলো আপনি ঘরে বসেই অনলাইন এর মাধ্যমে সিক ক্যাটাগরির ফার্মেসি কোর্সে ভর্তি হয়ে ক্লাস করতে পারবেন। অবশ্য এই জন্য আপনাকে টাকা বিকাশে পেমেন্ট করতে হবে।

ফার্মেসি কোর্স কোথায় করব

অনেকেই প্রশ্ন করে থাকে ফার্মেসি কোর্স কোথায় করব? আপনি যদি এমন বিভ্রান্তির মধ্যে থেকে থাকেন তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব ফার্মেসীর কোর্স আপনি কোথায় করবেন এবং কোথায় করলে ভালো হবে সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক ফার্মেসি কোর্স কোথায় করব সেই সম্পর্কে বিস্তারিত। 
বাংলাদেশে একজন ফার্মাসিস্ট হিসেবে ঔষধ বিক্রি অথবা ব্যবসা পরিচালনা করার জন্য আপনাকে প্রথমেই বাংলাদেশের ফার্মেসি কাউন্সিল থেকে সনদ নিতে হবে। আপনি বাংলাদেশের ফার্মাসিক কাউন্সিল থেকে ৬ মাসের কোর্স শেষ করার পরে এই অনুমতি পেতে পারেন। নিচে যে সকল সরকারিভাবে বা পাবলিক বিশ্ববিদ্যালয় আপনি কোর্স করতে পারবেন তার নিচে দেওয়া হলঃ
  1. ঢাকা বিশ্ববিদ্যালয়
  2. জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
  3. জগন্নাথ বিশ্ববিদ্যালয়
  4. কুমিল্লা বিশ্ববিদ্যালয়
  5. রাজশাহী বিশ্ববিদ্যালয়
  6. খুলনা বিশ্ববিদ্যালয়
  7. যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  8. পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  9. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  10. চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
  11. মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  12. নোয়াখালী প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  13. ইসলামী বিশ্ববিদ্যালয় বাংলাদেশ কুষ্টিয়া
সরকারি প্রতিষ্ঠান যেখানে আপনি ফার্মেসি ডিপ্লোমা করতে পারবেন সেগুলো নিচে দেওয়া হলঃ 
  1. ইনস্টিটিউট অফ হেলথ টেকনোলজি, মহাখালী ঢাকা
  2. আর্মড ফোর্স মেডিকেল ইনস্টিটিউট, ঢাকা ক্যান্টনমেন্ট
  3. আর্মি মেডিকেল কোর সেন্টার এন্ড স্কুল, টাঙ্গাইল
  4. ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি রাজশাহী
  5. ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি বগুড়া
  6. ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি তাজহাট রংপুর
  7. ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি ঝিনাইদহ
  8. শহীদ এম মনসুর আলী ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি সিরাজগঞ্জ
  9. ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি ফৌজদারহাট চট্টগ্রাম
  10. ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি বরিশাল
  11. ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি সিলেট
  12. ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি গাজীপুর
কারিকুলাম অফ ডিপ্লোমা ইন ফার্মেসি কোর্স সম্পর্কে জানতে এই লিংকে প্রবেশ করুনঃ Curriculum for Diploma in Pharmacy

বাংলাদেশ ফার্মেসী কাউন্সিল এ যোগাযোগের ঠিকানাঃ
রাহাত টাওয়ার (৫ম তলা)
১৪ লিংক রোড, পশ্চিম বাংলামোটর
ঢাকা - ১০০০, বাংলাদেশ
টেলিফোন: +৮৮-০২-৪১০৬১৩১৯, ৪১০৬১৩২০
ফ্যাক্স: +৮৮-০২-৯৬৭৬৬০০
ই-মেইল: info@pcb.gov.bd
ওয়েব: www.pcb.gov.bd

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় ৬ মাসের ফার্মেসি কোর্স ২০২৪ সম্পর্কে জানতে পেরেছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
20 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Anonymous
    Anonymous September 24, 2023 at 12:43 PM

    আমি ভর্তি হতে ইচ্ছুক খুলনা জেলা কি ভাবে ভর্তি হব জানাবেন এবং কখন হওয়া যাবে ?

    • searchlinkpro.com
      searchlinkpro.com October 29, 2023 at 11:39 PM

      ফার্মেসি কোর্স করার জন্য খুলনা বিশ্ববিদ্যালয়ে ফার্মেসি ডিপার্টমেন্টে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো। ধন্যবাদ।

    • Successful Life
      Successful Life March 21, 2024 at 9:22 PM

      আমি লক্ষীপুর জেলা থেকে কোর্স করতে চাই

  • Anonymous
    Anonymous September 24, 2023 at 12:44 PM

    01730161764 মোবাইল নাম্বার

    • searchlinkpro.com
      searchlinkpro.com October 29, 2023 at 11:39 PM

      কিভাবে আপনাকে সহযোগিতা করতে পারি?

  • Anonymous
    Anonymous September 24, 2023 at 12:45 PM

    নামঃগাজী মনিরুল ইসলাম

    • searchlinkpro.com
      searchlinkpro.com October 29, 2023 at 11:40 PM

      ধন্যবাদ

  • Anonymous
    Anonymous October 31, 2023 at 8:29 AM

    Ami6 month meyadi vorti hote chaci.ki vabe hobo? R new circular kobe dibr

    • searchlinkpro.com
      searchlinkpro.com February 1, 2024 at 9:09 AM

      আসসালামু আলাইকুম,
      আপনি কোন জেলায় ভর্তি হতে চান সেটা উল্লেখ করেননি। দয়া করে জেলার নাম উল্লেখ করুন। তাহলে আপনাকে সহযোগিতা করতে সহজ হবে। ধন্যবাদ।

    • searchlinkpro.com
      searchlinkpro.com February 1, 2024 at 9:17 AM

      আসসালামু আলাইকুম,
      ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি ঠনঠনিয়া বগুড়া যোগাযোগ করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো। ধন্যবাদ।

  • Anonymous
    Anonymous December 3, 2023 at 1:05 PM

    বগুড়া থেকে কোর্স করতে চাই কিভাবে অ্যাপ্লিকেশন করতে হবে ভর্তি হতে হবে জানালে উপকৃত হব

    • searchlinkpro.com
      searchlinkpro.com December 9, 2023 at 4:07 PM

      Please contract Institute Of Health Technology, Thanthonia, Bogra

    • Anonymous
      Anonymous January 9, 2024 at 10:41 AM

      বগুড়া থেকে কোর্স করতে চাই

  • Anonymous
    Anonymous January 23, 2024 at 9:51 PM

    ৬৪ তম ব্যাচ ভর্তি সার্কুলার দিবে কবে কারো যানা থাকলে বলবেন প্লিজ

  • Anonymous
    Anonymous January 29, 2024 at 9:54 PM

    Ami 6 month ar curse korte chai kon teke stat hobe
    .

  • Anonymous
    Anonymous January 30, 2024 at 9:29 PM

    গাইবান্ধা জেলায় কোথায় এই কোর্স করা যায়?

  • Anonymous
    Anonymous February 6, 2024 at 4:44 PM

    Ami 6 month ar curse Korte chai kon tekke stat hobbe ( addres: konabari, Gazipur)

    • searchlinkpro.com
      searchlinkpro.com February 17, 2024 at 2:21 PM

      ফার্মাসিস্ট কোর্সে ভর্তি : https://pcb.portal.gov.bd/site/view/notification_circular

  • Anonymous
    Anonymous February 6, 2024 at 4:49 PM

    6 MONTH FARMACY CURSE ADMISION DATE REVIEW PLEASE (MOBILE NO 01705180101 Konabari Gazipur)

    • searchlinkpro.com
      searchlinkpro.com February 10, 2024 at 10:17 AM

      ধন্যবাদ

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সার্চিং লিংক প্রোর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪