পদ্মা সেতু কত কিলোমিটার - পদ্মা সেতুর দৈর্ঘ্য ও প্রস্থ কত

প্রিয় পাঠক আপনি যদি পদ্মা সেতু কত কিলোমিটার জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব পদ্মা সেতু দৈর্ঘ্য এবং প্রস্থ সম্পর্কে। পদ্মা সেতুর দৈর্ঘ্য এবং প্রস্থ সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক পদ্মা সেতু কত কিলোমিটার।
পদ্মা সেতু কত কিলোমিটার
পদ্মা সেতুর দৈর্ঘ্য এবং প্রস্থ সম্পর্কে জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়তে হবে। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব পদ্মা সেতু কয় কিলোমিটার সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক পদ্মা সেতু কত কিলোমিটার।

পোস্ট সূচিপত্রঃ পদ্মা সেতু কত কিলোমিটার - পদ্মা সেতুর দৈর্ঘ্য ও প্রস্থ কত

  • পদ্মা সেতুর দৈর্ঘ্য ও প্রস্থ কত
  • পদ্মা সেতু বিশ্বের কততম সেতু
  • পদ্মা সেতুর খরচ কত
  • পদ্মা সেতুর পিলার কয়টি
  • পদ্মা সেতু কত তারিখে উদ্বোধন করা হয়
  • পদ্মা সেতু কোন জেলায় অবস্থিত
  • পদ্মা সেতু a to z
  • শেষ কথা

পদ্মা সেতুর দৈর্ঘ্য ও প্রস্থ কত

আপনি যদি পদ্মা সেতুর দৈর্ঘ্য ও প্রস্থ কত জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব পদ্মা সেতু দৈর্ঘ্য প্রস্থ কত সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক পদ্মা সেতুর দৈর্ঘ্য ও প্রস্থ কত। পদ্মা বহুমুখী সেতু অথবা পদ্মা সেতুটি হচ্ছে বাংলাদেশের পদ্মা নদীর ওপরে নির্মিত একটি বহুমুখী রেল ও সড়ক সেতু। পদ্মা সেতুর মাধ্যমে মুন্সিগঞ্জের লৌহজংগের সাথে শরীয়তপুর এবং মাদারীপুরের জেলার যুক্ত হয়েছে।
এই সেতুটি অর্থাৎ পদ্মা বহুমুখী সেতু অথবা পদ্মা সেতুটি ২৫ জুন ২০২২ সালে উদ্বোধন করা হয়। পদ্মা সেতুর নির্মাণ কাজ ছিল বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে বড় চ্যালেঞ্জিং নির্মাণ প্রকল্প। দুই স্তর বিশিষ্ট ইস্পাত এবং কংক্রিট নির্মিত ট্রাসের এই পদ্মা সেতুর ওপরে স্তরে রয়েছে ৪ লেনের সড়ক পথে এবং নিজের স্তরে রয়েছে একক রেলপথ। পদ্মা সেতুর মোট দৈর্ঘ্য হল ৬.১৫ কিলোমিটার(২০ হাজার ১৮০ ফুট) এবং প্রস্থ হলো ১৮.১৮ মিটার(৫৯.৬৫ ফুট)।

পদ্মা সেতু বিশ্বের কততম সেতু

আপনি কি জানেন পদ্মা সেতু বিশ্বে কততম সেতু? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব পদ্মা সেতু বিশ্বে কততম সেতু সেই সম্পর্কে। পদ্মা সেতু বিশ্বের মধ্যে কততম সেতু জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক পদ্মা সেতু বিশ্বে কততম সেতু। 
বাণিজ্যভিত্তিক সংবাদ মাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ডস এর রিপোর্ট অনুসারে ২০২২ সালের ২৫ জন উদ্বোধন হওয়া 18.18 মিটার প্রস্থ এবং 6.15 কিলোমিটারের এই সেতুটি বিশ্বের দীর্ঘতম সেতুর তালিকায় ১২২ তম অবস্থানে রয়েছে। পদ্মা নদীর দুই প্রান্তকে এক করতে পেরেছে এই পদ্মা সেতুটি। বিশ্বের ছোট বড় কয়েক হাজার এমন সেতু রয়েছে। তার মধ্যে বাংলাদেশের পদ্মা সেতুটি ১২২ তম অবস্থানে রয়েছে বিশ্বের মধ্যে।

পদ্মা সেতুর খরচ কত

আপনি কি পদ্মা সেতুর খরচ কত হয়েছিল জানেন? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। আমাদের মধ্যে অনেকেই জানেনা পদ্মা সেতু তৈরি করতে কত টাকা খরচ হয়েছিল সেই সম্পর্কে। পদ্মা সেতু তৈরি করার জন্য কত টাকা ব্যয় হয়েছিল জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক পদ্মা সেতুর খরচ কত। পদ্মা সেতু নির্মাণ করতে খরচ হয়েছিল মোট ৩০ হাজার ১৯৩ কোটি ৩৯ লাখ টাকা।
অনুমান করা হয়েছে যে ২০২২ সালে এই শত্রু দিয়ে বাংলাদেশের ২৩ জেলার প্রতিদিন ২১-৩০০টি যানবাহন চলাচল করেছে যা ২০২৫ সাল এর দিকে আরো বেশি হয়ে ৪১ হাজার ৬০০ পর্যন্ত হবে। তবে অনেকেই ধারণা করেন যে পদ্মা সেতুর খরচের ব্যয় উঠতে নয় বছর সময় লাগতে পারে অথবা সাড়ে 9 বছর সময় লাগবে।

পদ্মা সেতুর পিলার কয়টি

আমাদের মধ্যে অনেকেই জানেনা পদ্মা সেতুর পিলার কয়টি। পদ্মা সেতুর পিলার এর সংখ্যা কয়টি জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব পদ্মা সেতুর পিলারের সংখ্যা কয়টি সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক পদ্মা সেতুর পিলার কয়টি রয়েছে সেই সম্পর্কে। ২০২২ সালের ২৮ সেপ্টেম্বর উদ্বোধন করা পদ্মা সেতুটি স্পেন রয়েছে ৪১টি। যার প্রতিটি দৈর্ঘ্য হল ১৫০ মিটার। পদ্মা সেতুর পিলার সংখ্যা রয়েছে ৪২টি এই পিলারের ডেকের উচ্চতা হল ১৩.৬ মিটার।

পদ্মা সেতু কত তারিখে উদ্বোধন করা হয়

আপনি কি জানেন পদ্মা সেতু কত তারিখে উদ্বোধন করা হয় কবে? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব পদ্মা সেতু কত তারিখে উদ্বোধন করেছিল সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক পদ্মা সেতু কত তারিখে উদ্বোধন করা হয় কবে। পদ্মা সেতুর মাধ্যমে মুন্সিগঞ্জের লৌহজংগের সাথে শরীয়তপুর এবং মাদারীপুরের জেলার যুক্ত হয়েছে। 
এই সেতুটি অর্থাৎ পদ্মা বহুমুখী সেতু অথবা পদ্মা সেতুটি ২৫ জুন ২০২২ সালে উদ্বোধন করা হয়। পদ্মা সেতুর নির্মাণ কাজ ছিল বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে বড় চ্যালেঞ্জিং নির্মাণ প্রকল্প। দুই স্তর বিশিষ্ট ইস্পাত এবং কংক্রিট নির্মিত ট্রাসের এই পদ্মা সেতুর ওপরে স্তরে রয়েছে ৪ লেনের সড়ক পথে এবং নিজের স্তরে রয়েছে একক রেলপথ।

পদ্মা সেতু কোন জেলায় অবস্থিত

পদ্মা সেতু কোন জেলায় অবস্থিত জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব পদ্মা সেতু কোন জেলাতে অবস্থিত সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক পদ্মা সেতু কোন জেলায় অবস্থিত। পদ্মা সেতুর মাধ্যমে মুন্সিগঞ্জের লৌহজংগের সাথে শরীয়তপুর এবং মাদারীপুরের জেলার যুক্ত হয়েছে। 
পদ্মা বহুমুখী সেতু বা পদ্মা সেতুটি হচ্ছে বাংলাদেশের পদ্মা নদীর উপরে নির্মিত বহুমুখী একটি সরক ও রেল সেতু। পদ্মা সেতুটি মুন্সিগঞ্জ মাদারীপুর ও শরীয়তপুর জেলার মধ্যে অবস্থিত। পদ্মা সেতুর মোট দৈর্ঘ্য হল ৬.১৫ কিলোমিটার(২০ হাজার ১৮০ ফুট) এবং প্রস্থ হলো ১৮.১৮ মিটার(৫৯.৬৫ ফুট)।

পদ্মা সেতু a to z

আপনি নিশ্চয় পদ্মা সেতু a to z জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব পদ্মা সেতুর প্রথম থেকে শেষ পর্যন্ত সকল তথ্য সম্পর্কে। পদ্মা সেতুর সকল তথ্য জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যায় পদ্মা সেতু a to z। পদ্মা বহুমুখী সেতু অথবা পদ্মা সেতুটি হচ্ছে বাংলাদেশের পদ্মা নদীর ওপরে নির্মিত একটি বহুমুখী রেল ও সড়ক সেতু।

পদ্মা সেতুর মাধ্যমে মুন্সিগঞ্জের লৌহজংগের সাথে শরীয়তপুর এবং মাদারীপুরের জেলার যুক্ত হয়েছে। এই সেতুটি অর্থাৎ পদ্মা বহুমুখী সেতু অথবা পদ্মা সেতুটি ২৫ জুন ২০২২ সালে উদ্বোধন করা হয়। পদ্মা সেতুর নির্মাণ কাজ ছিল বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে বড় চ্যালেঞ্জিং নির্মাণ প্রকল্প। দুই স্তর বিশিষ্ট ইস্পাত এবং কংক্রিট নির্মিত ট্রাসের এই পদ্মা সেতুর ওপরে স্তরে রয়েছে ৪ লেনের সড়ক পথে এবং নিজের স্তরে রয়েছে একক রেলপথ। পদ্মা সেতুর মোট দৈর্ঘ্য হল ৬.১৫ কিলোমিটার(২০ হাজার ১৮০ ফুট) এবং প্রস্থ হলো ১৮.১৮ মিটার(৫৯.৬৫ ফুট)। পদ্মা সেতুর মাধ্যমে মুন্সিগঞ্জের লৌহজংগের সাথে শরীয়তপুর এবং মাদারীপুরের জেলার যুক্ত হয়েছে।

পদ্মান বহুমুখী সেতু বা পদ্মা সেতুটি হচ্ছে বাংলাদেশের পদ্মা নদীর উপরে নির্মিত বহুমুখী একটি সরক ও রেল সেতু। পদ্মা সেতুটি মুন্সিগঞ্জ মাদারীপুর ও শরীয়তপুর জেলার মধ্যে অবস্থিত। পদ্মা সেতুর মাধ্যমে মুন্সিগঞ্জের লৌহজংগের সাথে শরীয়তপুর এবং মাদারীপুরের জেলার যুক্ত হয়েছে। এই সেতুটি অর্থাৎ পদ্মা বহুমুখী সেতু অথবা পদ্মা সেতুটি ২৫ জুন ২০২২ সালে উদ্বোধন করা হয়। পদ্মা সেতুর নির্মাণ কাজ ছিল বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে বড় চ্যালেঞ্জিং নির্মাণ প্রকল্প। দুই স্তর বিশিষ্ট ইস্পাত এবং কংক্রিট নির্মিত ট্রাসের এই পদ্মা সেতুর ওপরে স্তরে রয়েছে ৪ লেনের সড়ক পথে এবং নিজের স্তরে রয়েছে একক রেলপথ।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয়ই পদ্মা সেতু কত কিলোমিটার জানতে পেরেছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সার্চিং লিংক প্রোর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪