ডিজিটাল প্রযুক্তি কি? ডিজিটাল প্রযুক্তির ব্যবহার সম্পর্কে জানুন

ডিজিটাল প্রযুক্তি কি? ডিজিটাল প্রযুক্তির ব্যবহার সম্পর্কে জানুন। আজকের এই সময় উপযোগী আলোচনায় আপনি যদি ডিজিটাল প্রযুক্তি কি? ডিজিটাল প্রযুক্তির ব্যবহার সম্পর্কে জানুন এ সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। শিক্ষার্থী থেকে শুরু করে আমাদের সকলেরই ডিজিটাল প্রযুক্তি কি? ডিজিটাল প্রযুক্তির ব্যবহার সম্পর্কে জানুন এই বিষয়ে জানার প্রয়োজন আছে।
ডিজিটাল প্রযুক্তি কি

আমরা সকলেই এখন কথায় কথায় বলে ফেলি দেশ ডিজিটাল হয়ে গেছে অথবা দেশের মানুষ ডিজিটাল হয়ে গেছে। অথচ আমরা অনেকেই জানিনা ডিজিটাল জিনিসটা আসলে কি। তাই আজকের এই আর্টিকেলটি আমরা সাজিয়েছি ডিজিটাল প্রযুক্তি কি? ডিজিটাল প্রযুক্তির ব্যবহার সম্পর্কে জানুন এই বিষয়টি নিয়ে।

ডিজিটাল প্রযুক্তি কি? বা ডিজিটাল প্রযুক্তি বলতে কী বোঝায়?

ডিজিটাল প্রযুক্তি কি? ডিজিটাল প্রযুক্তির ব্যবহার সম্পর্কে জানুন এই আর্টিকেলে এখন আমরা জানবো ডিজিটাল প্রযুক্তি কি? বা ডিজিটাল প্রযুক্তি বলতে কী বোঝায়? সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে জেনে নিন ডিজিটাল প্রযুক্তি কি? বা ডিজিটাল প্রযুক্তি বলতে কী বোঝায়? এ সম্পর্কে।
বাংলা এবং ইংরেজি উভয়ের সমন্বয়ে গঠিত ডিজিটাল প্রযুক্তি শব্দটি। আমরা যদি ডিজিটাল শব্দটিকে বাংলায় বলতে চাই তাহলে বলতে পারি গণনা করা বা গণনাকারী। আর প্রযুক্তি শব্দটিকে এক কথায় বলা কঠিন। বিভিন্ন যন্ত্র এবং প্রাকৃতিক উপাদান এর সমন্বয়ে তৈরি এক ধরনের যন্ত্র যা মানুষ তার পরিবেশ ও জীবন মান উন্নয়নের জন্য ব্যবহার করে। 
অন্যভাবে বলা যায়, প্রযুক্তি হলো জ্ঞান, যন্ত্র ও তন্ত্রের ব্যবহার কৌশল যা আমরা আমাদের জীবন সহজ করার লক্ষ্যে ব্যবহার করছি। অর্থাৎ, ডিজিটাল প্রযুক্তি হল সংখ্যা ভিত্তিক জ্ঞান ও যন্ত্রের সমন্বয়ে তৈরি, যা পণ্য বা পরিষেবা উৎপাদনে মানুষের জীবনমান সহজ থেকে সহজতর করার জন্য ব্যবহার করা হয়।

ডিজিটাল প্রযুক্তির ব্যবহার সম্পর্কে জানুন

উপরের আলোচনায় আমরা ডিজিটাল প্রযুক্তি কি? বা ডিজিটাল প্রযুক্তি বলতে কি বুঝায় এ সম্পর্কে জেনেছি। এখন আমরা ডিজিটাল প্রযুক্তির ব্যবহার সম্পর্কে জানার চেষ্টা করব। প্রিয় পাঠক, সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার সম্পর্কে জেনে নিন।
আমরা আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে এখন ডিজিটাল প্রযুক্তির উপরে নির্ভরশীল হয়ে পড়েছি। আর এই নির্ভরশীলতা আমাদের জীবনকে অনেক সহজ করে তুলেছে। ডিজিটাল প্রযুক্তির উল্লেখযোগ্য কিছু ব্যবহার এখানে তুলে ধরা হলো।
  • যোগাযোগ ক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার
ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে যোগাযোগ ক্ষেত্রে গত ২ দশক থেকে ব্যাপক একটা পরিবর্তন এসেছে। দেশ থেকে দেশান্তরে মোবাইলে কথা বলা, বিভিন্ন অ্যাপস ব্যবহার করে ভিডিওতে কথা বলা, সামাজিক যোগাযোগের মাধ্যম গুলো ব্যবহার করে একে অন্যের সাথে যোগাযোগ স্থাপন করা এবং ভালোলাগা এবং মন্দ লাগা মুহূর্তগুলো একে অপরের সাথে শেয়ার করা।
  • অর্থনৈতিক লেনদেনের ক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার
অর্থনৈতিক লেনদেনের ক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার করে মানুষ ঘরে বসেই NPS এবং BEFTN এর মাধ্যমে দ্রুত সময়ের মধ্যে বাংলাদেশ সহ বিশ্বের যে কোন জায়গায় টাকা লেনদেন করতে পারছে। এক্ষেত্রে মানুষের সময় যে রকম বেঁচেছে ঠিক তেমনি নগদ টাকা পরিবহনের ঝুঁকিও কমে গেছে। এছাড়াও বিকাশ, নগদ, রকেট ইত্যাদি অ্যাপস গুলো ব্যবহার করে যেকোনো সময় যেকোনো জায়গা থেকেই দ্রুত টাকা আদান প্রদান করতে পারছে। 
সেই সাথে বিদ্যুৎ বিল, গ্যাস বিল, পানির বিল বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ফি সহ যাবতীয় অর্থনৈতিক লেনদেন এই ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে হচ্ছে। মানুষকে এখন আর টাকা পকেটে নিয়ে ঘুরতে হয় না ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড এর মাধ্যমে যখন মন খুশি, যতবার খুশি যে কোন ব্যাংকের এটিএম বুথ থেকেই টাকা সংগ্রহ করতে পারছে। তাই নির্দ্বিধায় বলা যায় অর্থনৈতিক লেনদেনের ক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার মানুষকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে।
  • কর্মসংস্থানের বেলায় ডিজিটাল প্রযুক্তির ব্যবহার
কর্মসংস্থানের বেলায় ডিজিটাল প্রযুক্তির ব্যবহার করে বাংলাদেশসহ বিশ্বের নানান দেশে ব্যাপক অর্থনৈতিক উন্নয়ন হয়েছে। ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করেই লাখো লাখো ফিনান্সাররা কোটি কোটি ডলার ইনকাম করছে। শুধুমাত্র হাতে থাকা অ্যান্ড্রয়েড মোবাইলটি ব্যবহার করে ফেসবুক এবং ইউটিউব এর মাধ্যমে অসংখ্য উদ্যোক্তা নিজেকে এবং নিজের ব্যবসাকে সম্প্রসারিত করে চলেছে এবং অর্থনৈতিকভাবেও লাভবান হচ্ছে। ডিজিটাল মার্কেটিং এর যতগুলো ইনকামের উপায় আছে তা ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করেই হচ্ছে।
  • শিক্ষাক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার
যে জাতি যত সুশিক্ষিত সে জাতি তত উন্নত। ঠিক তেমনি বর্তমান সময়ে যে জাতি ডিজিটাল প্রযুক্তিতে যত উন্নত সে জাতি অর্থনৈতিকভাবেও ততটা উন্নত। শিক্ষাক্ষেত্রে বইখাতার পাশাপাশি যুক্ত হয়েছে ল্যাপটপ বা কম্পিউটার। সেই সাথে আরো যুক্ত হয়েছে ডিজিটাল ব্ল্যাকবোর্ড। 
এখানেই শেষ নয়, প্রজেক্টর এর মাধ্যমে প্রেজেন্টেশন উপস্থাপন এখন প্রায় প্রতিটা শিক্ষাপ্রতিষ্ঠানেই পাঠদান হচ্ছে। গত করণা কালীন সময় থেকে শিক্ষা প্রতিষ্ঠানে নতুন করে যুক্ত হয়েছে অনলাইনে পাঠ্যক্রম পরিচালনা করা। 
অর্থাৎ, জুম নামক অ্যাপস ব্যবহার করে শারীরিকভাবে ক্লাসে উপস্থিত না হয়েও যে যার বাসায় থেকেই শুধুমাত্র এন্ড্রয়েড মোবাইল ব্যবহার করে ক্লাসে অংশগ্রহণ করা এবং শিক্ষকও বাসায় থেকেই ক্লাস পরিচালনা করেন। আবার অনেক শিক্ষা প্রতিষ্ঠানে ডিজিটাল অ্যাটেনডেন্সও চালু হয়েছে। তাই বলা যায় শিক্ষা ক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার পুরো শিক্ষা ক্রমকেই একটা আধুনিক রূপ দিয়েছে।
  • চিকিৎসা ক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার
ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে চিকিৎসা ক্ষেত্রে এক বিপ্লবীক পরিবর্তন হয়েছে। মানুষের শরীরের রোগ নির্ণয়ের জন্য উন্নত যন্ত্র আবিষ্কারের পাশাপাশি ঔষধ শিল্পেও ডিজিটাল প্রযুক্তি ব্যবহার হচ্ছে। শরীরের রক্তচাপ নির্ণয় এবং ব্লাড সুগার নির্ণয় এখন ঘরে বসেই করা যায়। লেজার রশ্মি ব্যবহার করে শরীরের ভিতরে বিভিন্ন অপারেশনও এখন সম্পূর্ণ করা হচ্ছে। 
চিকিৎসা ক্ষেত্রে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা AI এর ব্যবহার এক ব্যাপক পরিবর্তন এনে দিয়েছে। AI এর মাধ্যমে রোগের চিত্রধারণ এবং রোগের বিশ্লেষণ করা খুব সহজ হয়েছে। সেই সাথে চিকিৎসকদের কর্মদক্ষতা বৃদ্ধি এবং সঠিক চিকিৎসা প্রদানে ভূমিকা রাখছে। 
ইলেকট্রিক হেলথ রেকর্ড (EHR - ELECTRIC HELTH RECORD) ব্যবহারের মাধ্যমে একজন মানুষ বিগত দিনে কি ধরনের রোগে আক্রান্ত হয়েছে এবং সেখান থেকে যে সকল ট্রিটমেন্ট নিয়েছে তা রেকর্ড করা সম্ভব হচ্ছে। যার ফলে পরবর্তীতে সেই রোগীর চিকিৎসা নির্ভুলভাবে করা সম্ভব হচ্ছে।
  • খেলাধুলার ক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার
ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে যে কোন খেলার ফলাফল নির্ণয় আগের যেকোনো সময়ের চেয়ে এখন অনেক সহজ এবং স্বচ্ছ হয়েছে। আমরা যদি ক্রিকেট খেলার কথাই বলি তাহলে অনেক সময় বুঝতে অনেক কষ্ট হয় ব্যাটসম্যান LBW হয়েছে কিনা, বা ক্যাচ আউট এর ক্ষেত্রে যা আমরা সহজেই ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে সমাধান করতে পারি। সেই সাথে রানের বেলায় ছয় বা চার হয়েছে কিনা তা অনেক সময় আমরা অনুমান করতে পারি না কিন্তু ডিজিটাল প্রযুক্তির সাহায্যে নিয়ে সহজেই তা সমাধান করতে পারি।
ডিজিটাল প্রযুক্তির ব্যবহার বর্ণনা করতে গিয়ে আমরা এখানে মাত্র পাঁচটি ক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার উল্লেখ করেছি কিন্তু বর্তমানে জীবনের প্রতিটি ক্ষেত্রে, প্রতিটি পর্যায়ে ডিজিটাল প্রযুক্তির উপরে আমরা নির্ভরশীল হয়ে পড়েছি।

ডিজিটাল প্রযুক্তির প্রয়োজনীয়তা কী?

মানুষের জীবনের প্রতিটি কাজকে সহজ করে তোলার জন্য ডিজিটাল প্রযুক্তির প্রয়োজন।
  • ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে পরিশ্রম এবং খরচ এবং সময় এই তিনটেই বেঁচে যায়।
  • ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে আমরা খুব দ্রুত এবং সহজেই বিশ্বের যেকোন প্রান্তে থেকে যোগাযোগ স্থাপন করতে পারছি।
  • শিক্ষার ক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তির অন্তর্ভুক্ত হওয়ায় শিক্ষার্থীরা ল্যাপটপ বা কম্পিউটার এর ব্যবহার শিখছে এবং সেই সাথে দুর্যোগ কালীন সময়ে ঘরে বসেই ক্লাসে অংশগ্রহণ করতে পারছে।
  • ব্যাংকিং সংক্রান্ত সকল হিসাব-নিকাশ এখন ডিজিটাল প্রযুক্তির মাধ্যমেই সংরক্ষণ করা সম্ভব হচ্ছে।
  • ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করেই অনেক বেকার যুবক ফ্রিল্যান্সিং এর মাধ্যমে আত্মকর্মসংস্থানের সুযোগ তৈরি করতে পেরেছে।
  • ঘরে বসেই অনলাইনের মাধ্যমে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি ক্রয় এবং বিক্রয় করা সম্ভব হচ্ছে।
ঠিক এমনিভাবে জীবনের প্রতিটি ক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে আমরা আমাদের জীবনকে অনেক সহজ করে তুলেছি। তাই ডিজিটাল প্রযুক্তির প্রয়োজনীয়তা অপরিসীম।

ডিজিটাল প্রযুক্তির উপাদান সমূহ কি কি?

ডিজিটাল প্রযুক্তির প্রয়োজনীয়তা সম্পর্কে জানার পর এবার আমরা আলোচনা করব ডিজিটাল প্রযুক্তির উপাদান সমূহ কি কি?
  • কম্পিউটার বা ল্যাপটপ
  • অ্যান্ড্রয়েড মোবাইল
  • অ্যান্ড্রয়েড টেলিভিশন
  • স্মার্ট ওয়াচ
  • ইন্টারনেট সংযোগ
  • ইন্টারনেট মডেম
  • বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম
  • ইলেকট্রিক যন্ত্রযান
  • আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা AI
  • রোবটি ম্যান

শেষ কথা

ডিজিটাল প্রযুক্তি কি? ডিজিটাল প্রযুক্তির ব্যবহার সম্পর্কে জানুন এই আর্টিকেলে আমরা ডিজিটাল প্রযুক্তি নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আমরা আশা করি, আপনি যদি সমস্ত আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে অনেক উপকৃত হয়েছেন এবং ডিজিটাল প্রযুক্তিগত সবগুলো প্রশ্নের উত্তর পেয়েছেন। তাই এই গুরুত্বপূর্ণ আর্টিকেলটি অবশ্যই প্রিয়জনদের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সার্চিং লিংক প্রোর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪