ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি কি? এবং ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি কোর্স সমূহ

চিকিৎসা পেশায় নিজেকে আত্মনিয়োগ করতে চাইলে বা ক্যারিয়ার গঠন করতে চাইলে মেডিকেল ইন টেকনোলজি কোর্সটি করতে পারেন। প্রিয় পাঠক, আপনি যদি ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি কি? এবং ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি কোর্স সমূহ সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। এই পোস্টটি সম্পূর্ণ পড়ার মাধ্যমে ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজিতে ভর্তি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।
ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি কি?
এই প্রোগ্রাম সম্পন্ন করার পর, ছাত্র-ছাত্রীরা মেডিকেল হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার, মেডিকেল ল্যাব, ফার্মাসিউটিক্যাল কোম্পানি এবং অন্যান্য চিকিৎসা প্রতিষ্ঠানেও কাজ করতে পারে।

ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি কি?

একজন শিক্ষার্থী যদি ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজিতে ভর্তি হতে চান তাহলে তার আগে অবশ্যই জানতে হবে ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি কি? তাই নিচে বর্ণিত অংশটি মনোযোগ সহকারে পড়ে জেনে নিন ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি কি?
ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি হলো এমন একটি শিক্ষামূলক প্রোগ্রাম যা মেডিকেল টেকনোলজি বা চিকিৎসা প্রযুক্তির ক্ষেত্রে প্রশিক্ষণ প্রদান করে এবং ছাত্রছাত্রীদেরকে বিভিন্ন চিকিৎসা প্রক্রিয়া, রোগবিজ্ঞান, চিকিৎসা সহায়ক ডাটা প্রসেসিং, চিকিৎসা উপকরণের ব্যবহার, রোগ নির্ণয়, ডাটা এন্ট্রি, মেডিকেল ইমেজিং এবং অন্যান্য মেডিকেল টেকনোলজি সংক্রান্ত কাজের জন্য তাদের তৈরি করা হয়।
এটি একটি চার বছর মেয়াদি কোর্স এবং সর্বমোট আটটি সেমিস্টার রয়েছে। প্রতিবছরে দুইটি করে সেমিস্টার রয়েছে যা 6 মাস অন্তর অন্তর। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড অনুমোদিত সারা বাংলাদেশে সর্বমোট ২৩৮ টি প্রতিষ্ঠান রয়েছে।

ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি ভর্তি যোগ্যতা

প্রিয় শিক্ষার্থী, আপনি যদি ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজিতে ভর্তির যোগ্যতা সংক্রান্ত বিষয়ে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
  • এস এস সি বা সমমানের পরীক্ষায় বিজ্ঞান বিভাগে জীববিজ্ঞান সহ উত্তীর্ণ হতে হবে এবং নূন্যতম জিপিএ ২.৫ প্রাপ্ত হতে হবে।
  • যে সকল প্রার্থী ও লেভেল বা বিদেশ থেকে পাস করেছেন তাদের পরিচালক, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর থেকে নম্বর সমতাকরণ সনদ ও আইডি কোড সংগ্রহ করতে হবে। এছাড়া অনলাইনে ফরম পূরণ করা যাবে না।
  • বিভাগীয় প্রার্থীরা পূর্বেই পরিচালক (চিকিৎসা শিক্ষা) স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর, মহাখালী, ঢাকা এর কাছ থেকে আইডি কোড সংগ্রহ করতে হবে।

ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজিস্ট এর কাজ কি?

ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি প্রশিক্ষণ পাওয়ার পর, একজন মেডিকেল টেকনোলজিস্ট নিম্নলিখিত কাজগুলি করতে পারে:
  • মেডিকেল ইমেজিং টেকনোলজিস্ট: এই টেকনোলজিস্টরা রেডিওলজি এবং বিভিন্ন চিকিৎসাসহ হাসপাতালে মেডিকেল ইমেজিং উপাদান ব্যবহার করে রোগের নির্ণয়ে সহায়ক হন।
  • ক্লিনিক্যাল ল্যাবরেটরি টেকনোলজিস্ট: এই টেকনোলজিস্টরা রক্ত, মূত্র, পিস্তিক শ্রাবণ, এবং অন্যান্য শরীরের পদার্থ পরীক্ষা করার কাজ করে থাকেন।
  • প্যাথলজি টেকনোলজিস্ট: এই টেকনোলজিস্টরা রোগের কারণ এবং প্রভাব নির্ণয় করতে প্যাথলজি বা রোগবিজ্ঞানের প্রস্তুতি করতে সহায়ক হন।
  • হাসপাতাল প্রবন্ধন টেকনোলজিস্ট: হাসপাতাল প্রবন্ধন টেকনোলজিস্টরা হাসপাতাল ব্যবস্থাপনা, তথ্য প্রণালী পরিচালনা এবং হাসপাতাল উন্নত করতে সহায়ক হতে পারে।এই পেশার মাধ্যমে, মেডিকেল টেকনোলজিস্টরা সামাজিক সহযোগিতা অর্জন করতে পারে এবং রোগীদের চিকিৎসায় মহত্ত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন।

ডিপ্লোমা ইন মেডিকেল কোর্স সমূহ

ডিপ্লোমা ইন মেডিকেল কোর্স সমূহ জানার মাধ্যমে একজন শিক্ষার্থী খুব সহজেই তার পছন্দের কোর্সটি বেছে নিতে পারবে। তাই আসুন নিচের পোস্টটি পড়ে ডিপ্লোমা ইন মেডিকেল কোর্সসমূহ জেনে নেই।
  • ডেন্টাল
  • ইন্টিগ্রেটেড মেডিকেল
  • ল্যাবরেটরি মেডিকেল প্যাথলজি
  • অপটিক্যাল রিফ্রাকশন
  • নার্সিং
  • ফার্মেসি
  • ফিজিওথেরাপি
  • রেডিওলজি এন্ড ইমেজিং

ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি চাকরির সুযোগ

বাংলাদেশের প্রায় প্রতিটি জেলা উপজেলায় সরকারি মেডিকেলের পাশাপাশি বেসরকারি অনেক মেডিকেল বা ডায়াগনস্টিক ল্যাবরেটরি রয়েছে যেখানে ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজিতে চাকরির সুযোগ রয়েছে। আরো রয়েছে প্রায় ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক। এছাড়াও প্রতিনিয়ত নতুন নতুন ক্লিনিক বা ডায়াগনস্টিক সেন্টার গড়ে উঠছে।
এসব হসপিটাল বা ক্লিনিকে একজন রোগীকে প্রতিনিয়ত বিভিন্ন স্বাস্থ্যসেবার জন্য বিভিন্ন রকমের পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন হয়। সেই সাথে এমবিবিএস ডাক্তারদের সহযোগিতা করার জন্যেও ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজিস্ট প্রয়োজন পড়ে।
এছাড়াও সৌদি আরব ও কানাডা সহ অনেক উন্নত রাষ্ট্রেই এখন ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজিস্টদের চাহিদা রয়েছে। ব্রাকসহ বেশ কিছু এনজিওতে ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজিস্টদের নিয়োগ দেওয়া হয়।

শেষ কথা

ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি কি? এবং ডিপ্লোমা ইন মেডিকেল কোর্স সমূহ এই টাইটেলে আমরা চেষ্টা করেছি ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি সম্পর্কে সমস্ত তথ্য তুলে ধরার। আশা করি ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজিস্ট হতে এই আলোচনাটি আপনার অনেক উপকারে আসবে। এরকম আরো অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানতে আমাদের ওয়েবসাইটের গুগল নিউজ ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সার্চিং লিংক প্রোর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪