কৃষি ডিপ্লোমা কি? কৃষি ডিপ্লোমা ভর্তি যোগ্যতা

কৃষি প্রধান এই দেশে কৃষিতে পড়াশোনা করে ডিগ্রী অর্জনের কথা চিন্তা করলে কৃষি ডিপ্লোমা কোর্স একটি ভালো মানের কারিগরি শিক্ষা। আজকের এই আর্টিকেলে কৃষি ডিপ্লোমা কি? কৃষি ডিপ্লোমা ভর্তি যোগ্যতা সহ কৃষি ডিপ্লোমা সংক্রান্ত যাবতীয় বিষয় নিয়ে আলোচনা করব। তাই মনোযোগ সহকারে পড়ে কৃষি ডিপ্লোমা কি? কৃষি ডিপ্লোমা ভর্তি যোগ্যতা সম্পর্কে জেনে নিন।
কৃষি ডিপ্লোমা কি?
বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের আওতাধীন কৃষি ডিপ্লোমা কোর্স। এই কোর্স সম্পূর্ণ করে একজন কৃষি ডিপ্লোমাবিদ বাংলার প্রান্তিক কৃষকের সাথে মিশে আধুনিক কৃষি প্রযুক্তির বিভিন্ন দিক নিয়ে দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করার কাজে সামনের সারির যোদ্ধা হিসাবে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন।

কৃষি ডিপ্লোমা কি?

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর অধীনে সরকার অনুমোদিত কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটে এস এস সি পাশ করার পর ভর্তি হয়ে চার বছর মেয়াদি কৃষি বিষয়ে ডিগ্রী অর্জন করাই হলো কৃষি ডিপ্লোমা। এখানে কৃষি, মৎস্য, গবাদি পশু সহ কৃষির যাবতীয় বিষয়ে ৪ বছরের সর্বমোট আটটি সেমিস্টারে ভাগ করে পড়ানো হয়। বছরের দুইটা সেমিস্টার হয় অর্থাৎ ছয় মাসে এক সেমিস্টার।

কৃষি ডিপ্লোমা ভর্তি যোগ্যতা

যেকোনো সরকারি প্রতিষ্ঠানে ডিপ্লোমা ইন এগ্রিকালচার এ ভর্তির যোগ্যতা সম্পর্কে জানতে পুরো পোষ্টটি মনোযোগ সহকারে পড়ুন। যেকোনো শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এসএসসি/দাখিল/এসএসসি ভোকেশনাল/দাখিল ভোকেশনাল/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীকে কমপক্ষে জিপিএ ২.৫ প্রাপ্ত অথবা 'ও' লেভেলে যে কোন একটি বিষয়ে 'সি' গ্রেড ও অন্য যেকোনো দুইটি বিষয়ে নূন্যতম 'ডি' গ্রেড এবং জিপিএ পদ্ধতি চালুর পূর্বে এসএসসি বা সমমান পরীক্ষায় ন্যূনতম দ্বিতীয় বিভাগে যে কোন সালে উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির জন্য আবেদন করতে পারবে।
বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত এসএসসি বা সম্মান পরীক্ষায় উত্তীর্ণ কমপক্ষে জিপিএ ২.৫ প্রাপ্ত অথবা 'ও' লেভেলে যে কোন একটি বিষয়ে 'সি' গ্রেড ও অন্য যেকোনো দুটি বিষয়ে ন্যূনতম 'ডি' গ্রেড এবং জিপিএ পদ্ধতি যেকোনো সালে উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির আবেদন করতে পারবে।
যেকোনো বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ডিপ্লোমা ইন এগ্রিকালচার এ ভর্তির যোগ্যতা সম্পর্কে জানতে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
যেকোনো শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এসএসসি/দাখিল/ এসএসসি ভোকেশনাল/দাখিল ভোকেশনাল/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীকে কমপক্ষে জিপিএ ২.০ প্রাপ্ত অথবা 'ও' লেভেল এবং জিপিএ পদ্ধতি চালুর পূর্বে এসএসসি বা সমমান পরীক্ষায় যে কোন সালে উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে বা বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত এসএসসি বা সম্মান পরীক্ষায় উত্তীর্ণ কমপক্ষে জিপিএ ২.০ প্রাপ্ত অথবা 'ও' লেভেল এবং জিপিএ পদ্ধতি চালুর পূর্বে এসএসসি বা সমমান পরীক্ষায় যে কোন সালে উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

সরকারি কৃষি ডিপ্লোমা কলেজের তালিকা

বাংলাদেশের সর্বমোট ১৮টি সরকারি প্রতিষ্ঠান রয়েছে যেখানে কৃষি ডিপ্লোমা করার সুযোগ রয়েছে। নিম্নে সরকারি কৃষি ডিপ্লোমা কলেজের তালিকা তুলে ধরা হলো।

SL.

  শিক্ষাপ্রতিষ্ঠানের নাম

    অবস্থান

  কোড

  আসন সংখ্যা

কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট

  তাজহাট, রংপুর

১৬০৬১

    ২৫০

কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট

  বোনারপাড়া রোড গাইবান্ধা

১৮০৬২

    ২৫০

কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট

  ঈশ্বরদী, পাবনা

২৬০৬৫

    ২৫০

কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট

  সদর, ঝিনাইদহ।

৩০০৭৫

    ২০০

কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট

  দৌলতপুর, খুলনা।

৩৫০৫১

    ২০০

কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট

  রহমতপুর, বরিশাল

৪২০৪৬

    ২০০

কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট

  সদর, ফরিদপুর

৪৬০২৯

    ২৫০

কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট

  সাটুরিয়া, মানিকগঞ্জ

৪৮০৬৫

    ২০০

কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট

  শেরে বাংলা নগর, ঢাকা

৫০১২৯

    ২০০

১০

কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট

  আড়াইহাজার, নারায়ণগঞ্জ

৫১০৬৭

    ২০০

১১

কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট

  শিমুলতলী গাজীপুর

৫৩০৩৫

    ২০০

১২

কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট

  সদর, শেরপুর

৫৬০১৯

    ২৫০

১৩

কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট

  খাদিমনগর, সিলেট

৬১০১৯

    ২৫০

১৪

কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট

  বাঞ্ছারামপুর, ব্রাহ্মণবাড়িয়া

৬৪০৬৭

    ২০০

১৫

কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট

  হোমনা, কুমিল্লা

৬৫১১৩

    ২০০

১৬

কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট

  বেগমগঞ্জ, নোয়াখালী

৬৮০২৮

    ২৫০

১৭

কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট

  হাটহাজারী, চট্টগ্রাম

৭০০৫১

    ২৫০

১৮

কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট

  সদর, রাঙ্গামাটি

৭২০০৯

    ১০০

বেসরকারি কৃষি ডিপ্লোমা কলেজ তালিকা

বাংলাদেশের প্রায় প্রতিটি জেলাতেই কৃষি ডিপ্লোমা কলেজ রয়েছে। বেসরকারিভাবে ১৬২টি প্রতিষ্ঠান রয়েছে। তাই এতগুলো প্রতিষ্ঠানের নাম এখানে উল্লেখ করা সম্ভব হলো না। দয়া করে উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয়ে যোগাযোগ করে কৃষি ডিপ্লোমা কলেজের তালিকা নিয়ে নিন।

কৃষি ডিপ্লোমা ইনস্টিটিউটে ভর্তির তথ্য

প্রিয় শিক্ষার্থী বন্ধু, আপনি যদি কৃষি ডিপ্লোমা ইনস্টিটিউটে ভর্তির তথ্য সম্পর্কে জানতে চান তাহলে সঠিক জায়গাতে এসেছেন। আমরা এখানে কৃষি ডিপ্লোমা ইনস্টিটিউটে ভর্তির তথ্য সম্পর্কে যাবতীয় তথ্য উপস্থাপন করার চেষ্টা করব। আশা করি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে কৃষি ডিপ্লোমা ইনস্টিটিউটে ভর্তির তথ্য সম্পর্কে বিস্তারিত জেনে যাবেন।
বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের আওতাধীন সংশ্লিষ্ট সকল সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ২০২৩ ২০2৪ শিক্ষাবর্ষে চার বছর মেয়াদি কৃষি ডিপ্লোমা ইনস্টিটিউটে সহ সকল শিক্ষা ক্রমে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। এ বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য www.bteb.gov.bdwww.btebadmission.gov.bd এই ওয়েবসাইটে বিস্তারিত পাওয়া যাবে। এই ওয়েবসাইটের পাশাপাশি ভর্তি বিষয়ক আপডেট খবর জানতে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের ফেসবুক পেজ www.facebook.com/bteb.admin/ ফলো করুন।

কৃষি ডিপ্লোমা পাস করার পর যেসব পদে চাকরির সুযোগ

একজন ছাত্র কৃষি ডিপ্লোমা পাস করার পর যে সকল চাকরির সুযোগ পাবেন তা নিম্নে তুলে ধরা হলো-
বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে "উপসহকারী কৃষি কর্মকর্তা" পদে চাকরির সুযোগ রয়েছে।
  • বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন এ চাকরির সুযোগ রয়েছে।
  • বাংলাদেশ ইক্ষু গবেষণায় চাকরির সুযোগ রয়েছে।
  • বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটে চাকরির সুযোগ রয়েছে।
  • প্রতিটি হাইস্কুলে সহকারী শিক্ষক হিসেবে চাকরির সুযোগ রয়েছে।
  • কৃষিভিত্তিক বিভিন্ন কোম্পানি এবং এনজিও তে চাকরির সুযোগ রয়েছে।

কৃষি ডিপ্লোমা খরচ

কৃষি ডিপ্লোমা কি? কৃষি ডিপ্লোমা ভর্তি যোগ্যতা আলোচনায় আমরা এখন জানবো ডিপ্লোমা করতে খরচ কত? পড়াশোনার পাশাপাশি জীবনের প্রতিটা ক্ষেত্রেই আমাদের খরচ দিন দিন বেড়েই চলছে। তাই এই খরচ কখনো ফিক্সড করে বলা সম্ভব না। তবে সাধারণত সরকারি ইনস্টিটিউটে খরচ কম হয় এবং বেসরকারি ইনস্টিটিউটে তুলনামূলকভাবে খরচ বেশি হয়।
চার বছর মেয়াদী ডিপ্লোমা কোর্স এ ৮টি সেমিস্টার হয়। প্রতি সেমিস্টারে সাধারণত ১০,০০০/ থেকে ১২,০০০/ টাকা সব মিলিয়ে খরচ হয়। এই হিসাবে চার বছরের সর্বমোট খরচ ৮০ হাজার থেকে ৯০ হাজার টাকা হতে পারে।
আর বেসরকারি প্রতিষ্ঠানে চার বছরে সর্বোচ্চ এক লক্ষ টাকা পর্যন্ত খরচ হতে পারে।

শেষ কথা

প্রিয় পাঠক, কৃষি ডিপ্লোমা কি? কৃষি ডিপ্লোমা ভর্তি যোগ্যতা এই আলোচনায় আমরা চেষ্টা করেছি কৃষি ডিপ্লোমা কোর্স সম্পর্কে যাবতীয় তথ্য উপস্থাপনের। এই কোর্স সম্পর্কে আপনাদের যদি এর বাইরে আরো কিছু জানার প্রয়োজন হয় তাহলে অবশ্যই আমাদের সাথে যোগাযোগ করবেন। আমরা চেষ্টা করব আমাদের সর্বোচ্চ দিয়ে আপনাদের সহযোগিতা করার।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
2 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Anonymous
    Anonymous January 29, 2024 at 10:26 PM

    Kono vorti porikkha dita hoi

    • searchlinkpro.com
      searchlinkpro.com February 1, 2024 at 9:06 AM

      আসসালামু আলাইকুম ,
      আপনার মতামতের জন্য ধন্যবাদ। সরকারি কলেজগুলোতে পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হতে হয়। কিন্তু বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান সাধারণত ভর্তি পরীক্ষা হয় না। ধন্যবাদ।

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সার্চিং লিংক প্রোর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪