উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এস এস সি ভর্তির তথ্য

প্রিয় পাঠক, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এস এস সি তে যে সকল শিক্ষার্থী ভর্তি হতে চান তাদের জন্য আমাদের আজকের এই আর্টিকেল। যে সকল শিক্ষার্থী উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এস এস সি ভর্তির তথ্য সংক্রান্ত বিষয়ে বিস্তারিত জানতে চান তাহারা সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এস এস সি ভর্তির তথ্য
সাধারণত কর্মের পাশাপাশি যারা পড়ালেখা চালিয়ে যেতে চান তাদের জন্যেই উন্মুক্ত বিশ্ববিদ্যালয়। তবে নিয়মিত শিক্ষার্থীরাও এখানে ভর্তি হতে পারেন। আর তাই উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এসএসসি ভর্তির তথ্য নিয়ে আমাদের আজকের এই আলোচনা

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় সম্পর্কে জানুন

১৯৯২ সালের ১২ ই অক্টোবর বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় আনুষ্ঠানিকভাবে তার কার্যক্রম শুরু করে বা প্রতিষ্ঠিত হয়। এটি একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। গাজীপুর জেলার বোর্ড বাজার এলাকায় উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অবস্থিত। এই বিশ্ববিদ্যালয়ের অধীনে সর্বমোট ৬ টি একাডেমিক স্কুল রয়েছে।
এখানে সর্বমোট ৮৪ টি প্রোগ্রাম রয়েছে যার মধ্যে ৬৫টি ফরমাল প্রোগ্রাম এবং বাকি ১৯ টি নন ফরমাল প্রোগ্রাম হিসেবে পরিচালিত হয়ে আসছে। সারা বাংলাদেশে ১২ টি রিজিওনাল সেন্টার, ৮০ টি ছাপ রিজিওনাল সেন্টার এবং ১৫৬২ টি স্টাডি সেন্টার রয়েছে। সর্বশেষ তথ্য মতে এখানে সর্বমোট ৬,৭২,৮৫৯ জন শিক্ষার্থী শিক্ষা অর্জন করেছেন।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এস এস সি ভর্তির তথ্য

একজন শিক্ষার্থীকে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এসএসসি তে ভর্তি হইতে চাইলে প্রথমে যে জিনিসটা প্রয়োজন সেটা হল ভর্তির তথ্য সংক্রান্ত বিষয়ে জানা। তাই আমরা এখানে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এসএসসি ভর্তির তথ্য সংক্রান্ত বিষয়ে বিস্তারিত আলোচনা করব। পোস্টটি স্ক্রিপ্ট না করে সম্পূর্ণটা মনোযোগ সহকারে পড়ে জেনে নিন উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি ভর্তির তথ্য।
বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বা বাউবিতে এস এস সি তে ভর্তি হইতে চাইলে শিক্ষার্থীকে যেকোনো সালের অষ্টম শ্রেণী বা সমমান পাস হতে হবে। সেক্ষেত্রে বয়সের কোন সীমাবদ্ধতা নাই। যে কোন বয়সের শিক্ষার্থী ভর্তি হতে পারবে।




আর ভর্তি হওয়ার জন্য কোন ভর্তি পরীক্ষা দিতে হবে না। তবে শিক্ষার্থীর যদি অষ্টম শ্রেণী বা জেএসসি বা জেডিসি বা সমমানের কোন সার্টিফিকেটে না থাকে সেক্ষেত্রে ভর্তি পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হতে হবে। সেক্ষেত্রে শিক্ষার্থীর বয়স ন্যূনতম ১৪ বছর হতে হবে এবং বয়স প্রমাণের জন্য জন্ম নিবন্ধন সার্টিফিকেট প্রদান করতে হবে।
ভর্তির জন্য আপনি সরাসরি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের আঞ্চলিক অফিসে গিয়ে ভর্তি হতে পারবেন আবার অনলাইনেও আবেদন করতে পারবেন। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এসএসসি ভর্তির ক্ষেত্রে বিজ্ঞান, মানবিক এবং ব্যবসায়িক শিক্ষা তিনটি বিভাগই রয়েছে। 
আপনি আপনার পছন্দমত যে কোন বিভাগে ভর্তি হতে পারবেন। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এসএসসির ভর্তি সংক্রান্ত আরো বিস্তারিত তথ্যের জন্য এই ওয়েবসাইটে প্রবেশ করুনঃ স্কুল অফ এডুকেশন - School Of Education (SOE)

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এস এস সি তে ভর্তির যোগ্যতা

যেকোনো কোর্সে ভর্তি হতে গেলে প্রয়োজন শিক্ষাগত যোগ্যতা। তাই উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এসএসসি কোর্সে ভর্তি হতে গেলে যে যোগ্যতা প্রয়োজন সেটা নেই এখানে আলোচনা করব। তাই পোস্টটি সম্পূর্ণ পড়ে জেনে নিন উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসিতে ভর্তির যোগ্যতা সম্পর্কে।
যে কোনো বয়সের শিক্ষার্থী বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এসএসসি প্রোগ্রামে ভর্তি হতে পারেন। যদি অষ্টম শ্রেণী বা জেএসসি বা জেডএসসি অথবা সম্মানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকেন তাহলে সরাসরি ভর্তি হতে পারবেন, ভর্তি পরীক্ষার প্রয়োজন নেই। তবে, যদি উক্ত সার্টিফিকেট না থাকে তাহলে অবশ্যই শিক্ষার্থীর বয়স ১৪ বছর হতে হবে। সেই সাথে জন্ম নিবন্ধনের সার্টিফিকেট জমা দিতে হবে এবং ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হতে হবে।
ভর্তি সংক্রান্ত আপডেট তথ্য পেতে এই লিংকে প্রবেশ করুনঃ (SSC) program (session 2024-2025)

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এসএসসিতে অনলাইনে ভর্তির নিয়ম

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এসএসসি সহ যে কোন কোর্সে শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমেই ভর্তি হতে পারবেন। একজন শিক্ষার্থীকে অনলাইনে ভর্তি হতে গেলে ধাপে ধাপে যে কাজগুলো করতে হবে সেগুলো নিচে আলোচনা করা হলো।
  • উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এসএসসিতে অনলাইনে ভর্তি হতে চাইলে সর্বপ্রথমে এই লিংককে প্রবেশ করুন অথবা লিংকটি কপি করে আপনার মোবাইলে যে কোন ব্রাউজারে প্রবেশ করে পেস্ট করুন তারপর ওপেন করুন। ONLINE ADMISSION BOU
  • প্রবেশ করার পরে Ongoing Admission নামে একটি পেজ ওপেন হবে যেখানে এস এস সি সহ অনেকগুলো কোর্সের ভর্তির ব্যাপারে তথ্য দেওয়া থাকবে যেমনঃ Program Name - Application Start Date - Deadline - Action
  • এবার Action অপশন এর নিচে Apply Now নামক অপশনে প্রবেশ করুন।
  • Apply Now বাটনে ক্লিক করার পর আপনাকে আবেদন ফর্মে নিয়ে যাবে।
  • General Information গুলো দিয়ে প্রথম ধাপ শেষ করে নেক্সট বাটনে ক্লিক করুন।
  • Personal Information গুলো দিয়ে দ্বিতীয় ধাপ শুরু করুন এবং সদ্য তোলা ছবি (300*300 pixel এবং JPG Format) স্ক্যান করা স্বাক্ষর (300*100 pixel এবং JPG Format) আপলোড করে নেক্সট বাটনে ক্লিক করুন।
  • তৃতীয় ধাপ হল Academic Information। এই ধাপে যথাযথভাবে শিক্ষাগত যোগ্যতার তথ্য সঠিকভাবে পূরণ করা হয়ে গেলে ফিনিশ বাটনে ক্লিক করুন। এরপর আপনার পছন্দের কোর্সসমূহ পূরণ করে নেক্সট বাটনে ক্লিক করুন। সঠিক ও সুন্দরভাবে ফরম পূরণ করা শেষে শিক্ষার্থীর মোবাইল ফোনে এসএমএস এর মাধ্যমে এবং ইমেইলে Temporary User ID ও Password আসবে।
  • এখন Proceed to Payment বাটনে ক্লিক করে Online Payment Gateway System সমূহের যেকোনো একটি থেকে ফি জমা দিতে হবে। ফি জমা দেওয়ার প্রমাণ পত্র এসএমএস ও ইমেইলের মাধ্যমে শিক্ষার্থীকে অবহিত করা হবে।
  • আবেদন পত্রটি প্রিন্ট করে তার সাথে ফি জমা দেওয়ার রশিদ, দুই কপি ছবি, অষ্টম শ্রেণী বা জে এস সি সার্টিফিকেট, জন্ম নিবন্ধনের সার্টিফিকেট অথবা জাতীয় পরিচয় পত্রের ফটোকপি ১০ কার্য দিবসের মধ্যে সংশ্লিষ্ট স্টাডি সেন্টারে জমা দিতে হবে এবং শিক্ষার্থীর আইডি নিশ্চিত করতে হবে। অন্যথায় ভর্তি অসমাপ্ত বলে গণ্য হবে।
উল্লেখ্য যে, অনলাইন ভর্তি সংক্রান্ত যেকোনো সমস্যার জন্য পরবর্তী ১৫ কার্য দিবসের মধ্যে হেল্প লাইন-০১৬৩৫-৮২২৮৪৫ অথবা ০১৯০৭-৪৫১৬১২ নাম্বারে সকাল ৮ টা থেকে বিকাল ৪ টার মধ্যে যোগাযোগ করতে হবে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি ভর্তির ফি সম্পর্কে জানুন

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি ভর্তি ফি সম্পর্কে অনেকেই জানতে আগ্রহী। তবে ভর্তি বছরে একই রকম থাকে না বছর অনুযায়ী এই ভর্তি ফি পরিবর্তন হয়। গত ২০২৩-২৪ অর্থবছরের ভর্তি ফি নীচে তুলে ধরা হলো-
  • বিজ্ঞান বিভাগের জন্য ভর্তি ফি নির্ধারণ করা হয়েছিল- ৪,৮৯৫/
  • মানবিক বিভাগের জন্য ভর্তি ফি নির্ধারণ করা হয়েছিল- ৪,৬৯৫/
  • ব্যবসায়িক শিক্ষা বিভাগের জন্য ভর্তি ফি নির্ধারণ করা হয়েছিল- ৪,৬৯৫/

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি ভর্তি হতে প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে জানুন

এ পর্যায়ে আমরা উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এসএসসি ভর্তি হতে প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে আপনাদের অবগত করব। তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়ে জেনে নিন উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এসএসসির ভর্তি হতে প্রয়োজনীয় কাগজপত্র।
  • অষ্টম শ্রেণী বা জেএসসি বাজেডিসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণের সনদপত্র।
  • যদি উক্ত সার্টিফিকেট না থাকে সেক্ষেত্রে ভর্তি পরীক্ষা দিতে হবে সেই সাথে জন্ম নিবন্ধন বা ভোটার আইডি কার্ডের কপি জমা দিতে হবে।
  • অনলাইনে আবেদন করার পর আবেদন পত্রটি প্রিন্ট করে তার সাথে ফি জমা দেওয়ার রশিদ, দুই কপি ছবি, অষ্টম শ্রেণী বা জে এস সি সার্টিফিকেট, জন্ম নিবন্ধনের সার্টিফিকেট অথবা জাতীয় পরিচয় পত্রের ফটোকপি ১০ কার্য দিবসের মধ্যে সংশ্লিষ্ট স্টাডি সেন্টারে জমা দিতে হবে এবং শিক্ষার্থীর আইডি নিশ্চিত করতে হবে। অন্যথায় ভর্তি অসমাপ্ত বলে গণ্য হবে।

শেষ কথা

প্রিয় পাঠক, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এসএসসি ভর্তির তথ্য এই আর্টিকেলে আমরা চেষ্টা করেছি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এসএসসি ভর্তির সমস্ত তথ্য উপস্থাপনের। আশা করি আর্টিকেল যদি আপনি মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি ভর্তির ক্ষেত্রে আপনার কোন সমস্যা হবে না। এই পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে অবশ্যই প্রয়োজনদের সাথে শেয়ার করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সার্চিং লিংক প্রোর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪