জমি ক্রয় এবং রেজিস্ট্রেশন এর সময় যে বিষয়েগুলো লক্ষ্য করা আবশ্যক

প্রতিটি মানুষেরই একটি কমন স্বপ্ন থাকে আর তা হলো এক টুকরো জমি আর তার উপরে একটি বাড়ি। আর তাই আমরাও আজকে এই গুরুত্বপূর্ণ বিষয় জমি ক্রয় এবং রেজিস্ট্রেশন এর সময় যে বিষয়েগুলো লক্ষ্য করা আবশ্যক তা আপনাদের সাথে আলোচনা করব। আশা করি আজকের জমি ক্রয় এবং রেজিস্ট্রেশন এর সময় যে বিষয়েগুলো লক্ষ্য করা আবশ্যক এই আলোচনাটি আপনাদের অনেক উপকারে আসবে।
জমি ক্রয় এবং রেজিস্ট্রেশন এর সময় যে বিষয়েগুলো লক্ষ্য করা আবশ্যক

জীবনের উপার্জনের সমস্ত অর্থ দিয়ে আমরা একটি জমি করি এবং তার উপর একটি বাড়ি নির্মাণ করি। কোন ভুলক্রমে যদি সেই জমিটি কাগজপত্র ঠিক না থাকে তাহলে মাথায় আকাশ ভেঙে পড়ার মতোই। তাই আমাদের আজকের আলোচনা জমি ক্রয় এবং রেজিস্ট্রেশন এর সময় যে বিষয়েগুলো লক্ষ্য করা আবশ্যক অতি গুরুত্বের সাথে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে করুন।
  • জরিপের মাধ্যমে প্রণীত রেকর্ড অর্থাৎ খতিয়ান ও নকশা যাচাই করে নিতে হবে।
  • জমির তফসিল অর্থাৎ জমির মৌজা, খতিয়ান নম্বর, দাগ নম্বর ও উক্ত দাগে জমির মোট পরিমাণ যাচাই করে নিতে হবে।
  • জমি ক্রয় করার পূর্বে উক্ত জমির সিএস রেকর্ড, এস এ রেকর্ড, আরএস রেকর্ড এবং মাঠ পরচা গুলি ভালোভাবে দেখে নিতে হবে।
  • বিক্রেতা যদি জমির মালিক হয়ে থাকেন তাহলে তার ক্রয়ের দলিল রেকর্ডের সঙ্গে মিল করে বিক্রেতার মালিকানা সঠিক আছে কিনা তা নিশ্চিত করতে হবে।
  • জমির বিক্রেতা উত্তরাধিকার সূত্রে জমিটি পেয়ে থাকলে সর্বশেষ জরিপের খতিয়ানে তার নাম আছে কিনা তা ভালোভাবে খতিয়ে দেখতে হবে। যদি সর্বশেষ খতিয়ানে বিক্রেতার নাম না থাকে তাহলে তিনি যার কাছ থেকে উত্তরাধিকার সূত্রে জমিটি পেয়েছেন তা মূল মালিকের সঙ্গে বিক্রেতার নামের জোক সুত্র কিংবা রক্তের সম্পর্ক আছে কিনা বিষয়টি ভালোভাবে খতিয়ে দেখতে হবে।
আরো পড়ুনঃ জমির দাগ খতিয়ান দেখার অ্যাপস - জমির দাগ ও খতিয়ান
  • জরিপ চলমান এলাকায় বিক্রেতার নিকট রক্ষিত মাঠ পর্চা সঠিক আছে কিনা তা যাচাই করে দেখতে হবে। উল্লেখ্য যে, যদি মাঠ পর্চার মন্তব্য কলামে কিছু লেখা থাকে তাহলে বুঝতে হবে উক্ত খতিয়ানের বিরুদ্ধে তশদিক বা সত্যায়ন বা শুদ্ধতা বা Attestation পর্যায়ে আপত্তি রয়েছে। সেক্ষেত্রে জমি ক্রয়ের আগে জরিপ অফিসে বা ক্যাম্পে গিয়ে জমিটির সর্বশেষ অবস্থা জেনে নিতে হবে। তবে উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত জমি বিক্রেতার শরিকদের সঙ্গে জমি বিক্রেতার সম্পত্তি ভাগাভাগির বন্টন নামা বা ফারায়েজ দেখে নিতে হবে।
  • জমি বিক্রেতার নিকট থেকে সংগৃহীত দলিল, বায়না দলিল, খতিয়ান, মাঠ পর্চা ইত্যাদি কাগজপত্র সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি অফিসে গিয়ে তলপকারী বা স্বতলিপি রেজিস্টার এর কাছে গিয়ে কাগজপত্রের সঠিকতা যাচাই করে নিতে হবে।
  • সর্বশেষ নামজারি মাঠ পর্চা, ডিসিআর, খাজনার দাখিলা বা রশিদ যাচাই করে দেখতে হবে। জমির খাজনা বকেয়া থাকলে এবং বকেয়া খাজনা সহ জমি ক্রয় করলে বকেয়া খাজনা পরিষদের দায় দায়িত্ব ক্রেতাকে নিতে হবে।
  • ক্রেতা যে জমিটি ক্রয় করতে যাচ্ছে সেই জমিটি সার্টিফিকেট মোকদ্দমা ভুক্ত কিনা কিংবা জমিটি নিলাম হয়েছে কিনা তা তফসিল অফিস বা উপজেলা ভূমি অফিস হতে জেনে নিতে হবে। তবে অবশ্যই ক্রেতাকে মনে রাখতে হবে যে ১৯১৩ সালের সরকারি পাওনা দাবি আদায় আইনের ৭ ধারায় বলা আছে সার্টিফিকেট মামলাভুক্ত সম্পত্তি বিক্রয় যোগ্য নয়।
  • বিবেচ্য জমিটি খাস, পরিত্যক্ত বা অর্পিত অধিগ্রহণকৃত বা অধিগ্রহণের জন্য নোটিস্কৃত কিনা তা তহশীল অফিস বা উপজেলা ভূমি অফিস বা জেলা প্রশাসক এর কার্যালয়ে (এল এ) শাখা থেকে জেনে নিতে হবে।
আরো পড়ুনঃ অনলাইনে গাড়ির কাগজ চেক বাংলাদেশ - গাড়ির নাম্বার প্লেট যাচাই
  • ক্রেতা যে জমিটি কিনতে যাচ্ছে সেই জমিটি নিয়ে কোন আদালতে মামলা রুজু আছে কিনা তা অবশ্যই খতিয়ে দেখতে হবে। তবে মামলাভুক্ত কোন জমি ক্রয় করা উচিত নয়।
  • বিক্রেতা তার জমির নকশা দেখিয়ে ক্রেতার নিকট জমি বিক্রয় করতে চাইতে পারে যেমনঃ বিভিন্ন প্রকল্পের জমি নকশা বা ছবির বিজ্ঞাপন দিয়ে বিক্রি হয় সেক্ষেত্রে ক্রেতাকে উক্ত নকশার সাথে সঠিকভাবে মিল আছে কিনা বিক্রেতার দখল ও মালিকানা আছে কিনা তা সরজমিনে গিয়ে তদন্ত করে আসতে হবে।
  • যে জমিটি বিক্রি হতে যাচ্ছে সেই জমিটি ঋণের দায়ে ব্যাংকে দায়বদ্ধ কিনা সেই বিষয়টি খোঁজ নিতে হবে।
  • প্রস্তাবিত জমিতে যাতায়াতের রাস্তা আছে কিনা সেই বিষয়টিও সড়জমিনে তদন্ত করে জেনে নিয়ে জমি ক্রয় করতে হবে।
প্রিয় পাঠক, জমি ক্রয় এবং রেজিস্ট্রেশন এর সময় যে বিষয়েগুলো লক্ষ্য করা আবশ্যক এই গুরুত্বপূর্ণ আলোচনায় আমরা আজকে জমি ক্রয় এবং রেজিস্ট্রেশনের সময় যে বিষয়গুলো খেয়াল করা প্রয়োজন তার বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। 
আশা করি এই গুরুত্বপূর্ণ আলোচনাটি আপনার জমি ক্রয়ের ক্ষেত্রে যথেষ্ট উপকারে আসবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সার্চিং লিংক প্রোর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪